দূরদর্শনা
- আরিফ শামসুল ২৮-০৪-২০২৪

১. দলে দলে মিলি চলো ভেড়ার দলে!
২. জয়তু চৌর্যবিদ্যা!
৩. আকাশ দেখি, জিতে নিই মহাকাশ—হয়ে যাই মহাকাল।


একটা রোবটের কাছে সাক্ষাৎকার দিচ্ছিলাম:
...আমার সম্প্রদায়ের নাম ‘ভেড়া’। আমি ভেড়া সম্প্রদায়ের সন্তান। সবাই ভেড়াকে অনুসরণ করে, আমি অনুকরণ করি। অথচ প্রায় সবাই আমাকে খাঁটি ভেড়া বলে ডাকে।

সরলরেখা অতিক্রম করতে করতে আবিষ্কার করেছি, ‘আকাশপথ বর্তুলাকার’।


দেশের প্রায় সর্বত্রই চৌর্যকীর্তি বিদ্যমান।
আমিও সংখ্যাগুরুর দলে মিশতে চাই,
সামাজিক হতে চাই,
চুরি-চোট্টামি করতে চাই।
জয়তু চৌর্যবিদ্যা!


—ওভাবে কী দেখছ?
—আকাশ কী ঘন নীল! এই নীল আকাশ দেখছি।
—অমন গভীরভাবে কী দেখছ?
—প্রকৃতপক্ষে আকাশের আকার নেইÑ আছে শুধু মহাকাশ; আমি মহাকাশ দেখছি।
—কিন্তু, অত কঠিনভাবে কী দেখছ?
—মহাকাশ—আমি মহাকাশকে ভাবছি, জিতে নিচ্ছি মহাকাশের নক্ষত্ররাজি।
—এরকম প্রসারিত হয়ে কী ভাবছ?
—আমি আমার পূর্বপুরুষদের দেখতে পাচ্ছি। পরবর্তী প্রজন্মের উপস্থিতি লক্ষ্য করছি মগজে। আমার রক্তে মিশে আছে মহাকাল। আমি এখন মহাকাল।

[২০১০]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।